সদস্য পরিচয়

‘সাহিত্যের সন্ধানে পরিবার’ যাদের হাত ধরে এগিয়ে চলেছে সেই মূল্যবান সদস্য’দের পরিচয়

প্রদীপ গুপ্ত

স্থান – কলকাতা

দেশ ভাগের বেশ কয়েক বছর পর জন্মালেও বাস্তুহারাদের হাহাকারের তীব্রতাকে জীবন দিয়ে উপলব্ধি করেছেন। স্কুলে কলেজে পড়াকালীন সময় থেকেই স্কুলের, কলেজের সাংস্কৃতিক দিকটা দেখার দায়িত্ব থাকায় সাহিত্য পত্রিকা সম্পাদনার সাথে সাথে লেখায় হাতেখড়ি। এখন জীবনসন্ধ্যার দোড়গোড়ায় দাঁড়িয়ে শুধুই আক্ষেপ করেন — কিছুই হলো না, কোনো ছাপ রেখে যাওয়া গেলো না এবারকার মতো। সারা জীবন সুখ দুঃখের নানা বাঁকে বাঁকে বহু বর্ণের মানুষের সাথে বন্ধুত্বই তার ঝোলায় একমাত্র সম্বল।

ইমেইল : pradipgupta1956@gmail.com

আমির আজম খান

স্থান – কুষ্টিয়া , বাংলাদেশ

প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা সাত। বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিকে এক সময় নিয়মিত লেখালেখি করতাম। এখনও দেশের বিভিন্ন পত্রিকায় লেখালেখি করি। এছাড়া ২০০৪ সাল থেকে ‘উমেদ’ নামে একটা সাহিত্য পত্রিকা প্রকাশ করে আসছি। ভারতের বিভিন্ন পত্রিকায় মাঝেমধ্যে লিখে থাকি। একটা গবেষণা গ্রন্থও প্রকাশিত হয়েছে ২০১৬ সালে ‘ মহাকাজে মহাজন’ নামে।

ইমেইল : umedtm@gmail.com

গোলাম রসূল

স্থান – হাওড়া

স্কুলজীবন থেকে লেখালেখি শুরু। কলেজ পত্রিকায় কবিতার হাতেখড়ি। পরবর্তীকালে দিশারী পত্রিকায়। তারপর থেকে কবিতা ছেড়ে গদ্য সাহিত্যে পাকাপাকি স্থান করে নেওয়া। ‘সতীর্থ’ পত্রিকায় নিয়মিত গল্প ও সাক্ষাৎকার (কবি অরুণ চক্রবর্তী।), ‘মুখর’, ‘সাঁকো’ , ‘এবং স্রোত’ পত্রিকায় পত্রসাহিত্য এবং কবি রেহান কৌশিকের কাব্যগ্ৰন্থের নিবিড় পাঠ ইত্যাদি লিখেছি। এছাড়া অনলাইন পত্রিকায় আমার লেখা প্রকাশ পেয়েছে। মূলত পত্রসাহিত্য লিখি।

ইমেইল : golamrasulkhajutty@gmail.com

মালিনা ঘোষ

স্থান – মাসকাট , ওমান

আমি মালিনা ঘোষ, মাসকাট নিবাসী , আমার লেখালেখিটা খানিকটা শখের। শখটাকে শৌখিন করতে করতে আজ প্রায় সাড়ে পাঁচ বছর অতিক্রম করেছি । বিভিন্ন মুদ্রিত এবং ই – পত্রিকাতে বাংলা ছাড়াও আমার ইংরেজি এবং হিন্দি ভাষাতেও লেখা প্রকাশিত হয়েছে । প্রবন্ধ, ছড়া,কবিতা, ছোটগল্প এবং বিশেষ করে অণুগল্প লিখতে ভালোবাসি। অণুগল্প লেখা প্রতিযোগিতায় বেশ কয়েক জায়গা থেকে পুরস্কৃতও হই… যেটা আমার পরম প্রাপ্তি ! তাছাড়াও কয়েকটি সংকলনে প্রবন্ধ ও গল্প স্থান পেয়েছে । তবে ‘সাহিত্য আড্ডা’ ব্লগে লিখে আমার লেখা বিশেষ পরিচিতি লাভ করেছে !

ইমেইল : malinaghosh16@gmail.com

ময়ূখ হালদার

স্থান – কলকাতা

জন্ম (০৮ অক্টোবর, ১৯৮২) জলঙ্গি গ্রামে
পড়াশোনা ও বেড়ে ওঠা রানাঘাট শহরে
স্কুল জীবনে যে দুটো বিষয় সবসময়ই এড়িয়ে চলতেন বর্তমানে সেই থিয়েটার আর লেখালেখিই জীবনের নিউক্লিয়াস
প্রকাশিত কাব্যগ্রন্থ: মহাশূন্যের ক্লাসরুম

ইমেইল : mayukhisbest@gmail.com

আলমগীর কবীর হৃদয়

স্থান – পাবনা , বাংলাদেশ

জন্ম : ১৯৭৮ ইং, পাবনা সদরের কৃষ্ণপুর মহল্লায়।  প্রতিষ্ঠাতা সভাপতি : উত্তরণ সাহিত্য আসর, প্রধান কার্যালয়, পাবনা। ভাইস চেয়ারম্যান : ওয়ার্ল্ড গ্রীণ ক্লাব কেন্দ্রীয় কমিটি, ঢাকা। সাধারণ সম্পাদক : ঝংকার শিল্পী গোষ্ঠী পাবনা।  যুগ্ম সাঃ সম্পাদক : কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), পাবনা শাখা।  যুগ্ম সম্পাদক : সম্মিলিত সাংস্কৃতিক জোট, পাবনা শাখা। উপদেষ্টা : সাহিত্য পত্রিকা প্রতিভা।  প্রকাশক : উত্তরণ প্রকাশনী, পাবনা।  গীতিকার : আধুনিক গানের সিডি “ফিরে দেখা” প্রকাশনায় গানচিল ঢাকা ।  কবিতার ক্যাসেট : তুমিহীন (আবৃতিকার ও লেখক)।  আহবায়ক : উত্তরণ দুই বাংলা লেখক সম্মেলন।  সাংবাদিক : দৈনিক ঢাকা রির্পোট, জেলা প্রতিনিধি, পাবনা। কার্যকরী সদস্য : নিরাপদ খাদ্য আন্দোলন, পাবনা।  সাহিত্য সম্পাদক : দৈনিক বিবৃতি, পাবনা।  সম্পাদক : ত্রৈমাসিক উত্তরণ কণ্ঠ, সেতুবন্ধন, জলসিড়ি  সদস্য : বনমালী শিল্পকলা একাডেমী, পাবনা,  রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক: কবি সংসদ বাংলাদেশ ঢাকা। সদস্য : একুশে বইমেলা উদযাপন পরিষদ, পাবনা।প্রাপ্ত পুরস্কার : ভারত থেকে মাদার তেরেসা স্বর্ণ পদক (সাহিত্য), জাতীয় মানবাধিকার কনভেনশন-২০১৪ মানবতার কবি হিসেবে গোল্ড মেডেল, ক্যাপ্টেন মনসুর আলী সাহিত্য পদক, পল্লীকবি জসীমউদ্দিন রৌপ্য পদক, কবি শামসুর রাহমান সাহিত্য পদক, খান মোহাম্মদ মইন উদ্দিন সাহিত্য পদক, নজরুল সন্মাননা পদক, বঙ্গবন্ধু সাহিত্য সম্মাননা ২০১৮ সহ ৩৬ টি সাহিত্য পদক।

ইমেইল : alamgirkabir83@gmail.com

শম্পা চক্রবর্তী

স্থান – কলকাতা

স্কুলজীবন থেকে লেখালেখি শুরু। কলেজ পত্রিকায় কবিতার হাতেখড়ি। পরবর্তীকালে দিশারী পত্রিকায়। তারপর থেকে কবিতা ছেড়ে গদ্য সাহিত্যে পাকাপাকি স্থান করে নেওয়া। ‘সতীর্থ’ পত্রিকায় নিয়মিত গল্প ও সাক্ষাৎকার (কবি অরুণ চক্রবর্তী।), ‘মুখর’, ‘সাঁকো’ , ‘এবং স্রোত’ পত্রিকায় পত্রসাহিত্য এবং কবি রেহান কৌশিকের কাব্যগ্ৰন্থের নিবিড় পাঠ ইত্যাদি লিখেছি। এছাড়া অনলাইন পত্রিকায় আমার লেখা প্রকাশ পেয়েছে। মূলত পত্রসাহিত্য লিখি।

ইমেইল : shampachakraborty13766@gmail.com

উপেক্ষিৎ শর্মা

স্থান – দমদম

অবসরপ্রাপ্ত ইলেক্ট্রনিক্স ইঞ্জিনীয়ার লেখকের জন্ম কলকাতায় হলেও শিশুকিশোর বয়স কেটেছে রাঢ বাংলার লালমাটির রুখু পরিবেশে। যদিও তার লেখায় এই রুখু মেজাজ একেবারেই অনুপস্থিত। একটু অন্য ধরণের লেখার প্রবণতা আছে লেখালেখির সুরু থেকেই।
আশির দশকে লেখালেখি সুরু করলেও নব্বই-এর পরবর্তী সময়ে বিভিন্ন কারণে বেশ কিছুকাল লেখালেখি খুব একটা হয়ে ওঠেনি। পরবর্তীকালে নবোদ্যমে সাহিত্যচর্চ্চায় মনোনিবেশ করেছেন। গল্প অণুগল্প কবিতা ছড়া ইত্যাদি লেখায় বিশেষ আগ্রহী।
চারটি কাব্যগ্রন্থ ছাড়া কয়েকটি পত্রিকা সম্পাদনাও করেছেন।
বর্তমানে “সিরজা” নামে একটি গল্প পত্রিকা সম্পাদনা করছেন।

ইমেইল : upekshitsharma@gmail.com

জি কে নাথ

স্থান – কলকাতা

জি কে নাথ একজন ভারতীয় কবি, গায়ক, সুরকার, গীতিকার, অভিনেতা, অভিনয়শিল্পী, অনুবাদক এবং সমাজকর্মী। তিনি ১৯৯১ সালে পশ্চিম বর্ধমান জেলার অন্যতম বিশেষ মহকুমা দুর্গাপুরে জন্মগ্রহণ করেছিল। সে তাঁর শৈশবকালীন একটি খুব স্বল্প সময় অর্থাৎ দুর্গাপুরে মাত্র আড়াই বছর অতিবাহিত করেছিল। এরপরে সে কলকাতার বাকী জীবন কাটিয়েছে। তাঁর মাধ্যমিক বিদ্যালয়টি ছিল “পঞ্চসায়র শিক্ষা নিকেতন” এবং তাঁর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়টি ছিল “গড়িয়া বড়দা প্রসাদ উচ্চ বিদ্যালয়” এবং সর্বোপরি কলেজটি ছিল গড়িয়ায় অবস্থিত “কে.কে. দাস কলেজ”। বর্তমানে সে ‘লাইট হাউস’ নামে একটি এনজিও স্কুলে ইংরেজ শিক্ষক হিসাবে জড়িত। বিভিন্ন সামাজিক এবং শৈল্পিক মাধ্যমের সাথেও সে যুক্ত। যেহেতু সে একজন কবি তাই কবিতা লেখার পাশাপাশি পত্রিকা সম্পাদনাতেও জড়িত ছিল। তার নিজস্ব দুটি ব্যান্ড রয়েছে। প্রথমটি পোয়েট্রি ব্যান্ড (Apostle) এবং দ্বিতীয়টি রক ব্যান্ড (ব্ল্যাক হোল)। সে বেশ কয়েকটি ব্যান্ডের সিনিয়র উপদেষ্টা হিসাবে কাজ করেছে। বইয়ের কভার অঙ্কন এবং শ্রুতিনাটক লেখার পাশাপাশি বিভিন্ন যে কাজ এর সাথে নিজেকে যুক্ত রেখেছে তা হলো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের অভিনয়, বিশেষ ক্ষেত্রে ডকুমেন্টারি তৈরি এবং বিভিন্ন অনুষ্ঠানে সঞ্চালনা করা ।

ইমেইল : gourabkumarnath1991@gmail.com

নয়না চক্রবর্তী

স্থান – কলকাতা

লেখার হাত ছোট থেকেই । এ বি সি ডি বা ক খ গ ঘ এগুলোর মাধ্যমেই হোক বা এইগুলোই হোক, কোনও আলাদা প্রতিভার স্বাক্ষর দেখাতে পারব না, কারণ কোন প্রতিভা নেই । যখন যা মনে হয় লিখি। তাতে হাতের লেখা নাকি সুন্দর হয়। প্রচুর ঝড়ঝাপটা গেছে এবং এখনও যাচ্ছে। তা সত্ত্বেও নেতিবাচক চিন্তা করতে ভীষণ রকম কুঁড়েমি । আমোদপ্রিয়, নিন্দুকেরা বলে ‘ফাজিল।’ এখানে নাম নথিভুক্ত করার কারণ আরও আরও পড়া আর মগজের পুষ্টি ।

ইমেইল : naynachakraborty@yahoo.com

কৌশিক চক্রবর্ত্তী

স্থান – কৌশিক চক্রবর্ত্তী

কৌশিক চক্রবর্ত্তী। পেশায় কম্পিউটার সাইন্স এবং টেকনোলজির অধ্যাপক। কারিগরি স্নাতকোত্তর শিক্ষা সম্পূর্ণ করেন 2009 সালে। এপার বাংলা ও ওপার বাংলার বিভিন্ন পত্রিকা এবং কাগজে নিয়মিত প্রকাশ হয়ে চলেছে তাঁর কবিতা ও প্রবন্ধ।

কবিতার জন্য পেয়েছেন একাধিক সম্মান। কবিতা ক্লাব সেরা কলমকার সম্মান(2018) কবি আর্যতীর্থ সম্মান, কাব্যলোক ঋতুভিত্তিক কবিতায় প্রথম পুরস্কার (বাংলাদেশ), যুগসাগ্নিক সেরা কবি ১৪২৬, স্রোত তরুণ বঙ্গ প্রতিভা সম্মান (2019) তার মধ্যে অন্যতম। প্রকাশিত যৌথ কবিতা সংকলন হল ‘তেরো'(আত্মজা প্রকাশনী, ২০১৭) এবং ‘চারবাক'(অসময় প্রকাশনী, ২০১৮)। একক কাব্যগ্রন্থ ‘আরেকটু নৈঃশব্দ্যের দিকে’ (অসময় প্রকাশনী, 2019), অভিযোগ ও দাফনপ্রক্রিয়া (চক্রবর্তী অ্যান্ড সন্স পাবলিকেশন, 2020)।

ইমেইল : kausikchak123@gmail.com

রবীন বসু

স্থান – কলকাতা

জন্ম ১৯৫৮ দঃ ২৪ পরগনা । পিতা প্রমথনাথ বসু, মা রাধারানি বসু । শিক্ষা অনার্স সহ স্নাতক। ডিপ্লোমা ইন প্রিন্টিং টেকনোলজি। পেশা : প্রকাশনা সংস্থায় চাকরি, বর্তমানে অবসর। বাংলা ভাষায় প্রকাশিত প্রায় সমস্ত পত্র-পত্রিকা ও দৈনিকে লেখকের লেখা প্রকাশিত হয়েছে বা হচ্ছে l ১০০ মত সংকলন গ্রন্থে লেখকের রচনা সংকলিত হয়েছে l কাব্যগ্রন্থ ৭, গল্পগ্রন্থ ৩, উপন্যাস ১, কাব্যোপন্যাস ১, সম্পাদিত গ্রন্থ ৪ । কবিতার জন্য ৭টি ও গল্পের জন্য ৫টি পুরস্কার পেয়েছেন। পেয়েছেন দুটি জীবনকৃতি সম্মাননা সারা জীবনের সাহিত্যচর্চার জন্য (২০১৯, ২০২১)

ইমেইল : rabindranathbasu616@gmail.com

পৃথা চট্টোপাধ্যায়ের

স্থান – কলকাতা

পৃথা চট্টোপাধ্যায়ের জন্ম ঐতিহাসিক শহর মুর্শিদাবাদে। বহরমপুর গার্লস কলেজ থেকে স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর হন।এখন তিনি কলকাতায় থাকেন এবং একটি সুপ্রতিষ্ঠিত বেসরকারি বিদ্যালয়ের শিক্ষিকা। ছাত্রজীবন থেকেই কবিতা চর্চা ও লেখালিখির অভ্যাস ছিল। পৃথা চট্টোপাধ্যায় বর্তমান সময়ে সাহিত্য জগতে ধীরে ধীরে সুপরিচিত হয়ে উঠছেন। শুধু কবিতাই নয় তিনি মুক্ত গদ্য, অণুগল্প, ছড়া এবং গ্রন্থ সমালোচনার ক্ষেত্রেও নিজস্বতা বজায় রেখে দেশ, কবিতা পাক্ষিক, সুখবর, দৈনিক বজ্রকন্ঠ, ডেইলি হান্ট,সমিধ, আর্ষ,সাহিত্য এখন, সাহিত্যের সন্ধানে, শতাব্দীর কলকাতা,দৈনিক বাংলা ই পত্রিকা , অর্বাচীন,প্রবাস বন্ধু, ব্যারাকপুর স্টেশন, যুগ সাগ্নিক, পালক ,ভুবনডাঙা,সাহিত্য এখন, ক্রিয়েটিভ আই, মল্লসাহিত্য, এবং সইকথা, কচিপাতা, কান্ডারি, জিরো বাউন্ডারি, সাহিত্যের টেক টাচ টক্ প্রভৃতি বিভিন্ন পত্র পত্রিকায় এবং ওয়েব ম্যাগাজিনে নিয়মিত লিখে চলেছেন। সাহিত্যের জগতে খুব অল্প দিন আত্মপ্রকাশ হলেও তাঁর লেখার মধ্যে সাহিত্য যাপন ও পরিশীলিত মননের পরিচয় পাওয়া যায়।

ইমেইল : cpritha17@gmail.com

অভিজিৎ কুমার 

স্থান – হায়েদ্রাবাদ

আমি অভিজিৎ কুমার। দ্বিমাসিক কচিপাতা এবং কচিপাতা প্রকাশনের সহ-সম্পাদক। বর্তমানে হায়দ্রাবাদে একটি সফটওয়্যার কোম্পানিতে মার্কেটিং কো-অর্ডিনেটর পদে চাকরি করছি। আমার “মহাকালের চিড়িয়াখানা” নামের একটি কবিতার বই কচিপাতা প্রকাশনা থেকে প্রকাশ পেয়েছে। আর “দ্রবীভূত চাঁদ” নামের কবিতার পিডিএফ বই প্রকাশ পেয়েছে একই প্রকাশনা থেকে।

ইমেইল : jitavii94@gmail.com

রূপান্বিতা রায়

স্থান – কলকাতা

লেখালিখির শুরু ২০১৮ থেকে। জনসংযোগ নিয়ে পড়াশুনা করে এখন পেশায় জনসংযোগ আধিকারিক আর নেশায় চারপাশের পৃথিবীটাকে চিনে নেওয়া। কলকাতার বাসিন্দা হলেও মনে মনে নিজেকে বিশ্ব নাগরিক বলেই ভাবি । আমি বিশ্বাস করি, পৃথিবীতে ছড়িয়ে আছে অসীম মায়া…আর তাই আমাদের চারিদিকে ভালোবাসার রূপকথা ঝরে পড়ে অবিরত…কখনও আমরা দেখতে পাই, কখনও বা পাই না। আমি বিশ্বাস করি, ভালোবাসা দিয়েই সব কিছু জয় করা যায়। সবকিছু।

ইমেইল : roy.rupanwita@gmail.com

অঞ্জন ভট্টাচার্য

স্থান – কলকাতা

অনেক পড়তে ও সামান্য লিখতে ভালো লাগে। পালক ( শিশু – কিশোর সাহিত্য পত্রিকা ) সম্পাদনা করে থাকি, পাঞ্চালী ( আজকের নারীদের নিজস্ব পত্রিকা ) সাথে পরোক্ষভাবে যুক্ত আছি।

প্রকাশিত বই:
১. পেন্ডুলাম ( কবিতার বই )
২. স্বপ্ন অনিকেত ( কবিতার বই )
৩. শব্দ-চাষির প্রতিবেদন ( কবিতার বই )
৪. আগডুম বাগডুম ( ছোটদের ছড়ার বই )
প্রকাশিতব্য বই :
গল্প ৯ গল্প নয় ( গল্পের বই )

ইমেইল : anjan.shobdochasi@gmail.com

সুদীপ্ত ঘোষাল

স্থান – কলকাতা

কলকাতার পাইকপাড়াতে শিক্ষাগত যোগ্যতা -মেকানিকাল ইঞ্জিনিয়ার ,লেখালেখির শুরু উচ্চ মাধ্যমিকের পর থেকেই ।অনেক গ্রুপের সাথে যুক্ত ।তার মধ্যে প্রধান হলো নন্দিনী,কিশলয়,
সহজ পাঠ,কলম ও আবেগ,সাহিত্যের সন্ধানে প্রভৃতি । বিভিন্ন পত্র পত্রিকাতে লেখা আদৃত হয়েছে ।সম্মাননাও জুটেছে ।কিন্তু একক বই বের করার ইচ্ছে এখনো বাস্তবায়িত হয় নি । তবে একটাই ইচ্ছে লেখাটা যেন সর্ব পরিচয়ে সমাদৃত হয় ।এখনো পর্যন্ত কবিতার সংখ্যা শ’তিনেক এবং ছোট গল্প ,বড় গল্প মিলিয়ে প্রায় একশো কুড়ি ।

ইমেইল : sdpta_ghsl@rediffmail.com

শান্তনু ধর

স্থান – কলকাতা

সকল গুণীজন কে আমার প্রণাম। আমার নাম শান্তনু ধর। পেশায় ইঞ্জিনিয়ার এবং একটি বেসরকারি সংস্থার জেনারেল ম্যানেজার। গান করতে ভালোবাসি, পড়তে ভালবাসি, লেখালেখিটা ঠিক করে উঠতে পারিনি। বছর ৯এক আগে একটি বাংলা গানের দল ছিল। এখন এক সন্তানের বাবা, তাই ওকেই গান শুনিয়ে মনকে খুশি রাখি। আপনাদের মধ্যে থাকতে পারে নিজেকে খুবই ভাগ্যবান বোধ হচ্ছে। মন থেকে ধন্যবাদ সকলকে। বিশেষ করে কৌশিক, সম্রাট দাদা আর অমৃতা দিদি কে এই অসাধারণ প্রতিশ্রুতির জন্যে।

ইমেইল : santanuimpmsg@gmail.com

দেবদত্ত চট্টরাজ

স্থান – বাঁকুড়া

লেখার সূত্রপাত ছেলেবেলায় এক আঞ্চলিক পত্রিকায় কবিতা লেখার থেকে। পরবর্তী সময়ে পড়াশোনার জন্য দীর্ঘ ছেদ পড়ে। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে একটি গল্প লেখার মাধ্যমে পুনরায় সূত্রপাত। মূলত প্রতিলিপি, স্টোরিমিরারের মত অন্তর্জাল মাধ্যমে গল্পগুলি প্রকাশিত । ইতিমধ্যে আমার লেখা বেশ কিছু গল্প জনপ্রিয় অডিও চ্যানেলে শ্রুতিনাট্য রূপে প্রকাশিত হয়েছে। যেমন Radio Milan 90.4 fm চ্যানেলে ” দেবী বাস্তেটের পোষ্য” এবং 221B Harrison Road চ্যানেলে ” মন্দের দেবী” বিশেষ রূপে জনপ্রিয়তা অর্জন করেছে শ্রোতাদের কাছে। এছাড়া সাহিত্যের সন্ধানে পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা একটি প্রবন্ধ।

ইমেইল : debduttachattaraj@gmail.com

অদিতি মুখার্জী সেনগুপ্ত 

স্থান – কলকাতা

জন্ম,২০শে জুন, ১৯৭১ এ উড়িষ্যায়, সুন্দরগড় জেলা অন্তর্ভুক্ত রাউরকেল্লাতে। বাংলা ভাষার অক্ষর জ্ঞান খবরের কাগজ ও ত্রিভাষী বইয়ের মাধ্যমে। বিজ্ঞান নিয়ে স্নাতকোত্তরের পর ভালবেসে লেখা-লেখি করা। বিজ্ঞান যদি প্রাণ হয় তবে সাহিত্য হল অনুপ্রেরণা। কবিতা, অনুগল্প, গল্প ও প্রবন্ধ মুজনাই পত্রিকায় নিয়মিত ভাবে প্রকাশিত হয়েছে। কিছু পত্রিকায় কবিতা ও অনুগল্প লেখা-লেখির জন্য কিছু সম্মাননা পত্র ও প্রাপ্তি হয়েছে।

ইমেইল : aditimukherjee206@gmail.com

স্বাগতা ঘোষ

স্থান – কলকাতা

ক্লাস ফাইভ থেকে লেখালেখির যাত্রা শুরু । এরপর কালের স্রোতে বিভিন্ন গুণী মানুষদের সংস্পর্শে এসে কলমের জোর বাড়ে । জীবনে একটা করে বসন্তের সংখ্যা যতো বাড়ছে , ততো বেশী লেখালেখির ওপর ভালোবাসাটা পাগলামির পর্যায়ে চলে যাচ্ছে । বাড়িতে প্রায় ছোটোখাটো একটা লাইব্রেরী প্রায় তৈরি করা হয়ে গেছে পছন্দের লেখক লেখিকাদের বইয়ের ভান্ডার নিয়ে । ইচ্ছে রয়েছে , একদিন এই মেয়েটাও নিজের সিগনেচার করা বই তুলে দেবে তার পাঠকদের হাতে । ছদ্মনাম : আরশি সেন ( এই নামেই লেখালেখি করি )

ইমেইল : swagatag12@gmail.com

তুহিন কুমার ভট্টাচার্য

স্থান – কলকাতা

কবি অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী, স্কুল ও কলেজ জীবন থেকেই তার লেখালিখি শুরু। অফিস পত্রিকায়ও লেখালেখি করেছেন। সত্তর দশক থেকেই কবি স্বকীয় রচনা রীতিতে নিজের ভাষা ও বক্তব্য প্রকাশ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বর্তমানে বিভিন্ন পত্র পত্রিকায়ও লেখালেখি চলছে। কবির দুটি কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে
যথাক্রমে ‘সুচন্দ্রা তোমাকে’ ও ‘বাতিওয়ালার খোঁজে’ নামে।

ইমেইল : bhattacharjeetuhin4@gmail.com

অনীশ ব্যানার্জ্জী

স্থান – বর্ধমান

আমার নাম অনীশ ব্যানার্জ্জী, বয়স ২২ বাড়ি বর্ধমান। লেখালেখি আমার একটা নেশা যেটা ছোটবেলা থেকেই চেপে বসে আছে। কখনও বাড়ে কখনও কমে। প্রথম কবিতা লেখা ২০০৫ সালে বয়স তখন মাত্র সাত। অনেক লেখকের বই পড়েছি তবে শরৎচন্দ্র চট্টোপাধ্যায় একটু বেশিই টানেন আমাকে কারন ওনার লেখা সহজ সরল অথচ বাস্তবসম্মত। সাহিত্যে জ্ঞান কম তাই সহজ ভাষাতেই লিখতে হয়, যা ভাবনা তাই ফুটে ওঠে কলমে। বর্তমানে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাস করে চাকরির সন্ধানে আছি আর অবসরে এই লেখা। বর্তমানে ইন্টারনেট সোশ্যাল মিডিয়ায় যুগে বিভিন্ন অনলাইন পত্রিকায় লেখা পাঠাই অধিকাংশই নির্বাচিত হয়। প্রশংসা সম্মান পাই বেশিরভাগ ক্ষেত্রেই অর্থ চাইনা শুধু মানপত্রগুলো রেখেদি দেওয়াল পত্রিকার মত করে আটকে।

ইমেইল : banerjeeanish1998@gmail.com

রোহন ভট্টাচার্য 

স্থান – কলকাতা

কসবার এক নগণ্য সাধারণ মধ্যবিত্ত ফ্যামিলির কুলাঙ্গার সন্তান। অসভ্যের মত পাঞ্জাবি পড়তে আর অভদ্রের মতো থিয়েটার দেখতে ভালো লাগে। সাকুল্যে তিন থেকে চার খানা কবিতা ফেসবুকের দেওয়ালে টাঙাতে পেরেছি। অকাজ কুকাজ বলতে কবিতা পড়তে এবং আবৃত্তি করতে ভালবাসি। Masters in Computer Application এর প্রাক্তন ছাত্র। প্রথম জীবনে website development ও পরবর্তীতে ছাত্র পড়ানো। জীবন ও জীবিকা গড্ডালিকা প্রবাহে বহমান। বয়স এক কুড়ি পেরিয়ে আরও দশ।

ইমেইল : rohan.bhattacharya2007@gmail.com

রাজু মন্ডল

স্থান – কলকাতা

১৯৮৬ সালের ১ ডিসেম্বর দক্ষিণ ২৪ পরগনার, তাড়দহ অঞ্চলের অন্তর্গত মৌশল গ্রামে কবির জন্ম। স্কুলে পড়াশুনা চলাকালীন লেখালেখিতে হাতেখড়ি। ইতিমধ্যেই দুটি কাব্য সংকলন এবং দুটি কাব্যগ্রন্থ “দশমিক” ও “মৌলিক অভিশাপ”, এছাড়া একটি পরমাণু কাব্যগ্রন্থ “দাগ” প্রকাশিত হয়েছে। বিভিন্ন পত্রপত্রিকা থেকে সন্মানিত হয়েছেন ইতিমধ্যে। এখনও বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখি চলছে।।

ইমেইল : rajumandal5140@gmail.com

আচার্য্য কার্তিক

স্থান – কলকাতা

দশম শ্রেনীতে পড়াশুনো চলা কালিন একটু লেখালিখি ।
কাদিহাটি কালিনাথ মুখার্জির হাই স্কুল থেকে হায়ার সেকেন্ডারি পাশ ।
তারপর দমমদ মতিঝিল কলেজ । এখন একটি বেসরকারী অফিসে কর্মরত ।
অনু কবিতা , অনু গল্প , ছোটোগল্প ইত্যাদির লেখা লেখি চলছে । আরো অনেক কিছু লিখতে চাই ,অনেক না বলা কথার জন্ম দিতে চাই ।

ইমেইল : acharyakartick44@gmail.com

সুতপা ঘোষ

স্থান – বর্ধমান

আমি সুতপা ঘোষ। পিতা- ঁসুকুমারেন্দ্র নাথ ঘোষ।মাতা – জয়ন্তী ঘোষ। আমি বাংলা এম.এ,স্পেশাল এডুকেটর। আমি চাকরি করেছি।এখন করিনা।
আমি লেখার ব্যাপারে কোনদিনই serious ছিলাম না।কারণ আমি সাধারণ মধ্যবিত্ত বাড়ির মেয়ে হওয়ায় আমরা চাকরির দিকে বেশি আগ্রহী।পড়াশোনায় ভালো ছিলাম।আমার পরিবারের বেশিরভাগ ই চাকরিজীবি। লেখা শুরু ১০-১১বছর বয়স থেকে।এরপরে গত ২০-২১ বছর বয়স থকে লিখি।বমার লেখা কবিতা কুটীর,অনলাইন ম্যাগাজিন, প্রভাবতী পত্রিকা, সাহিত্যের সন্ধানে,কচিপাতা পত্রিকায় স্থান পেয়েছে। আমার লেখা প্রথম বই মৃত্তিকা প্রকাশনের “ঈশ্বর সৃষ্ট সাফল্যের হলুদ শংসাপত্র”।
আমার লেখা সবসময় আমার বাবা,মা ভাই, বোন প্রেরণা দিয়েছে।
আমার সবসময়ের প্রেরণা আমার বাবা আজ আর নেই।

ইমেইল : sutapaghosh940@gmail.com

মাহমুদ উল হাসান লিমন

স্থান – বাংলাদেশ

তিতাস নদীর পাড় ঘেষা গ্রামে জন্ম। ছেলেবেলা থেকেই নদির শান্ত, সজীব আচরণ আকৃষ্ট করে। নদীর তীরবর্তী মানুষের দৈনন্দিন জীবনের সুখ-দুঃখ, আনন্দ-বেদনার দৈনন্দিন কথা লিখতে চেয়েছি। এখনো পর্যন্ত পত্রিকায় লেখা হয়নি। অমর একুশে বইমেলায় আমাফ প্রথম উপন্যাস “সেঁজুতি”আসবে। উপন্যাসের পাশাপাশি কবিতা লিখি। অবসরে বই পড়তে পছন্দ করি। ইংরেজি বিভাগের শিক্ষার্থী হয়েও বাংলার প্রতি গভীর মমত্ববোধ ছাড়তে পারিনি। আজন্ম বাংলায় লিখে যেতে চাই প্রেম আর দ্রোহ নিয়ে। লিখে যেতে চাই অত্যাচারিত মানুষদের নিয়ে।

ইমেইল : limon.rmfc@gmail.com

পিয়াসী দেব

স্থান – কলকাতা

পেশায় যদিও সাংবাদিক ছিলাম বর্তমানে পারিবারিক সমস্যার জন্য চাকরী ছেড়ে দিয়েছি । বর্তমানে রেস্টুরেন্ট চালাই । ছবি আঁকা,আবৃতি করা শখ । পদাতিক নাট্য দলের সাথে যুক্ত । শুধু যুক্ত বললে ভূল হবে দলটির সহ সম্পাদিকা আমি । সিঙ্গেল মাদার । একটি মেয়ে আছে । আর রয়েছে ২টো ডগ. যাদের আমি সন্তানের মতোই ভালোবাসি ।

ইমেইল : piyashi2016@gmail.com

শীর্ষেন্দু ব্যানার্জি

স্থান – কলকাতা

আমি শীর্ষেন্দু ব্যানার্জি। কোন্নগরের বাসিন্দা। পেশায় ইঞ্জিনিয়ার। ছোটবেলা থেকে বাংলা সাহিত্যের অনুরাগী। স্কুল ছাত্র জীবনে স্কুলের ম্যাগাজিনে লেখার অভ্যেস ছিল। পরবর্তী কালে চিঠি লেখার প্রবল নেশা পেয়ে বসে। কিছুটা একাকিত্বের উপশম হিসেবে। প্রিয় কবি বা লেখক বলতে বিশেষ কারুর নাম নিতে চাইনা। সত্যজিৎ রায়, লীলা মজুমদার, শরৎচন্দ্র, রবি ঠাকুর, শক্তি চট্টোপাধ্যায়, সুনীল গাঙ্গুলি- এনাদের লেখার বিশেষ ভক্ত। বর্তমানে স্থানীয় পত্রিকা সংবাদ প্রসঙ্গে লিখি। এছাড়াও বহমান পত্রিকায় লেখা পাঠিয়েছি। আপনাদের পরিবারে যুক্ত হতে পেরে খুবই আনন্দিত।

ইমেইল : shirshendu16.sb@gmail.com

বিশাখা ব্যানার্জি পতি

স্থান – কলকাতা

আমি বিশাখা ব্যানার্জি পতি। পেশায় সফ্টওয়ার ইন্জিনিয়ার। আমি সৃজনশীলতা ভালোবাসি। অল্পবয়স থেকেই আমি থিয়েটারে অভিনয় করতে ভালোবাসি। সেই ভালোবাসা থেকেই আমি ধীরে ধীরে বিভিন্ন চরিত্র সম্বলিত নানা গল্প, কাহিনী লিখতে শুরু করি। কল্পকাহিনী ও রোমহর্ষক গল্পের আমার বিশেষ ভালোলাগা জড়িয়ে আছে। শ্রদ্ধেয় বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় আমার প্রিয় লেখক। আমাকে সাহিত্যের সন্ধানে পরিবারের অংশ হিসেবে গ্রহণ করার জন্য ধন্যবাদ। আমি আমার চিন্তভাবনাকে লেখার মাধ্যমে কাগজের ওপর ফুটিয়ে তোলার চেষ্টা করবো। আশা করি আপনারা আপনাদের মূল্যবান মতামত ও ভালোবাসা দিয়ে এই লেখাগুলিকে উৎসাহ দেবেন।

ইমেইল : bisakha9@gmail.com

মৌতৃষা চৌধুরী

স্থান – কলকাতা

আমি মৌতৃষা চৌধুরী,
একটি ম্যাগাজিন পরিচালনা করি, পেশায় একজন RJ, আর নেশায় সঞ্চালনা করি, মন ভালো থাকলে, আর খারাপ থাকলে একটু আধটু লেখা লেখি করি। বাকিটা যারা পরিচিত তারা বলবেন। আমার বান্ধবী অমৃতা আমায় যুক্ত করেছে এই গ্রুপ এ।
8 টি একক গল্পের বই প্রকাশিত হয়েছে।

স্বপন কুমার দত্ত

স্থান – শিলিগুড়ি

বর্তমানে অবসরপ্রাপ্ত সরকারি আধিকারিক।পূর্বে
শিক্ষা বিভাগে কর্মরত ছিলেন।ছাত্র জীবন থেকেই
সাহিত্য চর্চার সঙ্গে নিজেকে নিয়োজিত রেখেছেন।কবিতা,গল্প,প্রবন্ধ ইত্যাদি বিষয়ে নানা রচনা করলেও বর্তমানে প্রিয়
বিষয় হল” রম্যরচনা”। বহু পুরস্কারে সম্মানিত হয়েছেন।ইহা ব্যতীত আকাশবাণী, শিলিগুড়ি কেন্দ্রের সঙ্গে রম্যরচনা বিষয় নিয়ে অঙ্গাঙ্গী ভাবে জড়িত।

ইমেইল : swapandatta800@gmail.com

ইন্দিরা শ্রীমানী 

স্থান – হাওড়া

মাকড়দহ বামাসুন্দরী ইনস্টিটিউশন থেকে H.S পাশ করে বর্তমানে বঙ্গবাসী কলেজ থেকে ফিজিক্স এ অনার্স করছি।
হবি হিসেবে একটু ছবি আঁকি ,গান গাই,আর ফটোগ্রাফি করি টুকটাক।

ইমেইল : indirasrimani@gmail.com

শিল্পা দাস অধিকারী

স্থান – মেদিনীপুর

পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রামে আমার পৈত্রিক নিবাস। পিতা সুকুমার দাস অধিকারী মাতা নমিতা দাস অধিকারী। তিন বোনের মধ্যমনি আমি। পড়াশোনা করতে প্রত্যন্ত গ্রামের থেকে কলকাতায় আসা। পেশায় ইঞ্জিনিয়র , বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত। বইয়ের প্রতি ভালোবাসা ও টান তৈরি হয় ছোট থেকেই। ছোটবেলায় নীছক খেলার ছলে ছড়া বাঁধতাম। অনেক দিন-পরিবেশ পরিস্থিতির কারণে আর লেখালিখি হয়ে ওঠেনি। কিন্তু অব্যক্ত আকাঙক্ষা মানুষকে চিরদিন তাড়িয়ে বেড়ায়। সাম্প্রতিক কালে কাজের ফাঁকে বিভিন্য লেখকদের লেখা পড়ে সেই সুপ্ত বাসনাকে খুঁজে পাই এবং অনুপ্রাণিত হই।
আমার মতে সাহিত্যের চর্চা অবশ্যই ভালো মনের পরিচায়ক। বাংলা সাহিত্যের অনুপ্রেরণায় ও তার হাত ধরে লেখা চালিয়ে যেতে চাই। আন্তরিক শুভকামনা ও শ্রদ্ধা জানাই বাংলা সাহিত্যকে।।

ইমেইল : shilpamam1995@gmail.com

দীপা সরকার 

স্থান – সোদপুর

দীপা সরকার, জন্ম ১৯৮৪ সালে সোদপুর ঘোলায়,
শিক্ষা সোদপুর চন্দ্রচূড় বালিকি বিদ্যাপীঠ থেকে ।
ক্লাস এইটে বাংলা শিক্ষকের হাত ধরে প্রথম কবিতা লিখতে আসা,
পেশাগত ভাবে শিক্ষকতার সাথে সাথে যুক্ত সঙ্গে বাংলা ভাষা ও সাহিত্যের সাহচার্য তাকে ঋদ্ধ করেছে জীবনের প্রতিটি বাঁকে । করেছে ।
সাঁকো সাহিত্য পত্রিকা থেকে ২০১৯ সালে প্রথম সাহিত্য প্রেমী সম্মাননা পান,
প্রথম স্পর্শ পেজের থেকে কবিতা প্রতিযোগিতায় তৃতীয় স্হান অধিকার করেন ।আমি পড়াশোনা করতে লিখতে, খেলাধুলা, রান্না করতে, ঘুরতে ও কথা বলতে এবং পরিশেষে হাসিখুশি থাকতে ভীষণ ভালোবাস।

ইমেইল : paul.sarkar.dipa@gmail.com

মধুমিতা রায় চৌধুরী মিত্র

স্থান – কলকাতা

আমি মধুমিতা রায় চৌধুরী মিত্র। জন্ম ও বেড়ে ওঠা কলকাতার দক্ষিণে। বর্তমানে বিবাহিত। নিবাস উত্তর কলকাতায়। লেখালেখির, হাতেখড়ি প্রথম কবে শুরু জানিনা, তবে সেটি ডায়েরির শেষের পাতায় এলোমেলো ভাবে খামখেয়ালীতে লিখতাম। নতুন শহর, মানুষ তাদের জীবন নিয়ে ভীষণ কৌতূহল, মনে করি সেই কৌতূহলই, ডায়েরির শেষের পাতা থেকে আমাকে প্রথম পাতায় এনেছে।

ইমেইল : madhumitaroychoudhurymitra@gmail.com

উমা দে

স্থান – পশ্চিম বর্ধমান

আমাদের পাড়ার অবৈতনিক প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষারম্ভ,
গান্ধী মেমোরিয়াল গার্লস স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করে টিডিবি কলেজ থেকে বাংলা সাম্মানিকসহ স্নাতক, বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ও রাষ্ট্র বিজ্ঞানে এম,. এ, বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে বি. এড
স্কুল জীবন লেখালেখি করি,ফেসবুকে লিখি প্রায় আড়াই বছর।
আমার নিজের লেখা একক কাব্য গ্রন্থ দুটি ‘আমার কবিতা গুচ্ছ’, ‘আলো আঁধারি’ তুলি কলমের আকাশ থেকে শব্দের জাদুকর সম্মাননা, বর্ণকোষ, বর্ণপাঠ, তুলি কলম মন, তুলি কলমের আকাশ, পারিজাত,হৃদয়ের বন্ধন পরিবার, আরো বহু পত্রিকায় লেখালেখি করি।

ইমেইল : umadayshit27@gmail.com

রতন বরন‌ পাল

স্থান – কলকাতা

আমি চাকরি শুরু করি প্রোডাকশান অফিসার হিসেবে এক মাল্টিন্যাশানেল বিস্কুট কোম্পানিতে,সেখানে সাড়ে পনেরো বছর ধরে চাকরি করার পরে আমি অবস্থার পরিপ্রেক্ষিতে ভি আর এস নিয়ে নি। আর তারপর আমার বাড়িতেই মোটামুটি জীবন। আমি বিএসসি ক্যামেস্ট্রি ওনার্স নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছি আর তারপর সেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের থেকেই ফুড টেকনোলজি ও বোয়োকেমিকাল ইঞ্জিনিয়ারিং এ বি টেক ডিগ্রী ফার্ষ্ট ক্লাস পেয়ে সফলতার সাথে পাশ করি। আর তারপর ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ লিমিটেডে তারাতলায় টেকনিক্যাল ট্রেনি হিসেবে কাজে যোগদান করি।

ইমেইল : ratandipakpal@gmail.com

সৌমিত্র নারায়ণ শূর

স্থান – কলকাতা

সৌমিত্র নারায়ণ শূর । হুগলির ওলাইচন্ডিতলার দীর্ঘদিনের বাসিন্দা। মূলত বিজ্ঞানের ছাত্র হলেও সাহিত্য, আঁকা, বাচিকশিল্পে আগ্রহ এবং চর্চা বহুদিনের। পেশায় ডেন্টাল সার্জেন। কবিতা, গল্প, অনুগল্প, পত্রকথন লিখতে ভালোবাসি। আবৃতি, শ্রুতিনাটক, মঞ্চনাটক আমার অবসরের সঙ্গী। মূলত ফেসবুকের মাধ্যমেই লেখার শুরু। সবার ভালোবাসাই হলো লেখার অনুপ্রেরণা। “সাহিত্যের সন্ধানে” সাহিত্য পত্রিকার সাথে যুক্ত হবার বাসনা বহুদিনের।

ইমেইল : sursoumitranarayan@gmail.com

আবির মুখোপাধ্যায়

স্থান – কলকাতা

আবিরলাল মুখোপাধ্যায়৷। কৃষি বিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্র, ছোটবেলা থেকেই লেখালেখি ও আবৃত্তির শখ৷ ধারাবাহিকভাবে লেখালেখি শুরু হয় ২০১৭ সালের মাঝামাঝি, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের পাতায়।
ছায়াবৃত্ত, আলোবাতাস, কচিপাতা, অনুরঞ্জনা, কলকাতা চিত্র ইত্যাদি বহু সমসাময়িক লিটল ম্যাগাজিনে তাঁর লেখা প্রকাশিত হয়েছে।

বর্তমানে তিনি লেখালিখির পাশাপাশি আবির্ভাব পত্রিকার সম্পাদনার সাথে যুক্ত।

ইমেইল : abirlal.jio@gmail.com

পিয়াংকী মুখার্জি

স্থান – কলকাতা

পিয়াংকী মুখার্জি। লেখালেখি করেন “পিয়াংকী” নামে। বিভিন্ন ই-পত্রিকা এবং কাগজে নিয়মিত প্রকাশ হয়ে চলেছে তাঁর কবিতা।ভারত বাংলাদেশ সহ পাশ্চাত্যের বিভিন্ন ম্যাগাজিনে তার কবিতা প্রকাশিত হচ্ছে প্রায়শই। কাজ করতে ভালোবাসেন মুক্তগদ্য নিয়ে। নতুন ধারার মুক্তগদ্য প্রকাশিতও হয় বিভিন্ন পত্রিকায়।

কবিতার জন্য পেয়েছেন বিভিন্ন স্বীকৃতি। কবিতা ক্লাব থেকে পুরস্কার, যুগসাগ্নিক সেরা কবি সম্মান, কাব্যলোক ঋতুভিত্তিক কবিতায় দ্বিতীয় পুরস্কার তার মধ্যে অন্যতম। প্রকাশিত একক কাব্যগ্রন্থ ‘মধ্যযামের আলো’।

ইমেইল : rupasimukherjee2.9@gmail.com

সৌরভ রায় চৌধুরী

স্থান – কলকাতা

শিক্ষাগত যোগ্যতা— M.A. in English. Diploma in Spanish.
কলেজ জীবন থেকে সাহিত্যচর্চার শুরু। পরবর্তীকালে বাংলা, ইংরেজি ও স্প্যানিশ ভাষা নিয়ে দীর্ঘ চর্চা। মূলত অনুবাদ রচনার প্রতি বিশেষ আগ্ৰহ। এছাড়া রম্যরচনা লিখতে উৎসাহী। কয়েকটা পত্রিকায় আমার লেখা প্রকাশ পেয়েছে।

ইমেইল : bachhusrc@gmail.com


আমাদের পত্রিকার সদস্য হতে চান ?


%d bloggers like this: